Friday, December 4, 2020

পাঠ ৪- প্রাথমিক সংস্কৃত পরিচয়


উদ্দেশ্য ও বিধেয়(Subject & Predicate)

(১) একটি সামগ্রিক বাক্যে যার উদ্দেশ্যে কোনো বিবরণ দেওয়া হয় তা উদ্দেশ্য এবং ঐ উদ্দেশ্য সম্বন্ধে যে বিবরণ দিলে বাক্যার্থের পরিসমাপ্তি ঘটে তা বিধেয়। যেমন-শিশুঃ হসতি। এখানে শিশুঃ উদ্দেশ্য এবং হসতি বিধেয়। সাধারণতঃ কর্তৃবাচ্যের বাক্যে 'কর্তা' তার বিশেষণাদি, কর্মবাচ্যের বাক্যে 'কর্ম' উদ্দেশ্য হয় এবং বিধেয় হয় 'ক্রিয়া' অথবা যেখানে ক্রিয়া ঊহ্য থাকে সেখানে 'বিশেষণ'। উদ্দেশ্যে ও বিধেয়ে বিভক্তি সাধারণতঃ সমান থাকে, যথা-  ছাত্রাঃ পঠন্তি। অজহল্লিঙ্গ(যে শব্দের লিঙ্গ নিত্য) শব্দের উদ্দেশ্য ও বিধেয়ের লিঙ্গ বচনের ব্যতিক্রম হয়, যথা- উদারচরিতানাং তু বসুধৈব কুটুম্বকম্। বিদ্যা রূপং কুরূপাণাম্। (এগুলিতে উদ্দেশ্য ও বিধেয় পদে লিঙ্গের পার্থক্য)। বেদাঃ প্রমাণম্। গুণাঃ পূজাস্থানং গুণিষু। শিক্ষকাস্তে পূজাস্পদম্(বচনের পার্থক্য)।

উদ্দেশ্যে চ বিধেয়ে চ বিভক্তিস্তু সমা ভবেৎ।
কদাচিজ্ জায়তে তত্র বৈষম্যং লিঙ্গ-সংখ্যয়োঃ।।

(২) উদ্দেশ্যে ও বিধেয়ের মধ্যে প্রকৃতি ও বিকৃতি ভাব থাকলে উদ্দেশ্যের যে বচন, ক্রিয়ারও সেই বচন হয়। উদাহরণ যথা- সুবর্ণং কুণ্ডলানি ভবতি। এখানে 'সুবর্ণম্' প্রকৃতি ও 'কুণ্ডলানি' বিকৃতি। প্রকৃতি 'সুবর্ণম্' একবচনান্ত বলে ক্রিয়া একবচনান্ত হল।

বিশেষ্য ও বিশেষণ সমন্বয়

(১) দুই বা তার বেশি বিশেষ্য বা সর্বনাম পদ যদি একই বিশেষণের সঙ্গে যুক্ত হয় তবে সাধারণতঃ বিশেষণের বচন বিশেষ্য বা সর্বনামের বচনের সমষ্টিদ্বারা নিয়ন্ত্রিত হয়। যথা- নিদ্রা ভয়ঞ্চ সর্বেষাং সাধারণে। কিন্তু 'জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরীয়সী'- এরূপও প্রয়োগ দেখা যায়।

(২) পুংলিঙ্গ ও স্ত্রীলিঙ্গ বিশেষ্যের সাধারণ বিশেষণটি পুংলিঙ্গ হয়। যথা- পিতা মাতা চ অস্মাকং পূজনীয়ৌ

(৩) ক্লীবলিঙ্গের সংগে পুংলিঙ্গ বা স্ত্রীলিঙ্গ অথবা পুংলিঙ্গ ও স্ত্রীলিঙ্গ বিশেষ্যের সাধারণ বিশেষণটি ক্লীবলিঙ্গ এবং বিকল্পে একবচনও হতে পারে(পক্ষে বিশেষ্যের বচনের সমষ্টি অনুসারে বচন হবে)। যথা- বৃক্ষাঃ লতাঃ পুষ্পাণি চ সুন্দরাণি দৃশ্যন্তে। বৃথাবাক্যং পরনিন্দা চ পরিত্যাজ্যম্(পরিত্যাজ্যে বা)।

(৪) একটি সামগ্রিক বাক্যের বিভিন্ন লিঙ্গের বিশেষ্যসমূহের মধ্যে বিশেষণটি সাধারণতঃ তার নিকটবর্তী বিশেষ্যের লিঙ্গ ও বচন গ্রহণ করে। যথা- 'যস্য বীর্যেণ কৃতিনঃ বয়ং চ ভুবনানি চ'। -এখানে 'কৃতিনঃ' বিশেষণটি নিকটবর্তী বিশেষ্য 'বয়ম্' পদের লিঙ্গ ও বচন গ্রহণ করেছে,  বিশেষ্য 'ভুবনানি' পদের নয়।

কর্তা ও ক্রিয়ার সমন্বয়

(১) অস্মদ্ অর্থাৎ অহম্, আবাম্ বা বয়ম্ কর্তা হলে ক্রিয়ায় উত্তম পুরুষের বিভক্তি হয়। যুষ্মদ্ অর্থাৎ ত্বম্, যুবাম্ বা যূয়ম্ কর্তা হলে ক্রিয়ার মধ্যম পুরুষের বিভক্তি হয়। অস্মদ্ ও যুষ্মদ্ ভিন্ন অর্থাৎ সঃ, তৌ, তে, নরঃ, নরৌ, নরাঃ ইত্যাদি কর্তা হলে ক্রিয়ায় প্রথম পুরুষের বিভক্তি হয়। যথা- অহং গচ্ছামি, ত্বং গচ্ছসি, স গচ্ছতি।

(২) কর্তায় প্রথমার একবচন থাকলে ক্রিয়াতে একবচনের বিভক্তি হয়, কর্তায় প্রথমার দ্বিবচন থাকলে ক্রিয়াতেও দ্বিবচনের বিভক্তি হয় এবং কর্তায় প্রথমার বহুবচন থাকলে ক্রিয়াতেও বহুবচনের বিভক্তি হয়। যথা-অহং করোমি, আবাং কুর্বঃ, বয়ং কুর্মঃ, শিশবঃ খেলন্তি। 

(৩) যদি একই ক্রিয়ার দুই বা বহু কর্তা থাকে, সেক্ষেত্রে প্রত্যেক কর্তার বচন ধরে সমুদায়ে যে বচন হয়, ক্রিয়ারও সেই বচন হয়। অর্থাৎ ক্রিয়ার বচন কর্তৃপদসমূহের সমষ্টিদ্বারা নিয়ন্ত্রিত হবে। যথা- অশ্বৌ গজশ্চ গচ্ছন্তি, দেবদত্তঃ যজ্ঞদত্তঃ সোমদত্তশ্চ গচ্ছন্তি, দেবদত্তঃ যজ্ঞদত্তশ্চ গচ্ছতঃ।

(৪) একবচনে অনেকগুলি কর্তা থাকলে, ক্রিয়া একবচনও হয়, যথা- দেবদত্তঃ যজ্ঞদত্তঃ সোমদত্তশ্চ গচ্ছতি, দেবদত্তঃ যজ্ঞদত্তশ্চ গচ্ছতি।

(৫) কখনও আবার নিকটবর্তী কর্তা-অনুসারে ক্রিয়া হয়, যথা- "অহশ্চ রাত্রিশ্চ উভে চ সন্ধ্যে ধর্মোঽপি  জানাতি নরস্য বৃত্তম্"।

(৬) যদি একই ক্রিয়ার কর্তা প্রথম ও উত্তম পুরুষের বা মধ্যম ও উত্তম পুরুষের অথবা প্রথম, মধ্যম ও উত্তম পুরুষের হয়, সেক্ষেত্রে ক্রিয়াপদটি উত্তম পুরুষের হয়। যথা-দেবদত্তঃ অহং চ গমিষ্যাবঃ, ত্বম্ অহং চ গমিষ্যাবঃ, দেবদত্তঃ ত্বম্ অহং চ গমিষ্যামঃ।

(৭) যদি একই ক্রিয়ার কর্তা প্রথম ও মধ্যম পুরুষের হয়, সেক্ষেত্রে ক্রিয়াপদটি মধ্যম পুরুষের হয়, যথা-দেবদত্তঃ ত্বং চ গচ্ছতম্, দেবদত্তঃ যজ্ঞদত্তঃ ত্বং চ গচ্ছত।

(৮) যদি একই ক্রিয়ার দুই বা দুই-র অধিক বিভিন্ন পুরুষের কর্তা 'বা'-এই অব্যয়ের দ্বারা যুক্ত থাকে, তাহলে ক্রিয়ার অব্যবহিত পূর্বে যে কর্তৃপদ থাকে, তার পুরুষ ও বচন অনুসারে ক্রিয়ার পুরুষ ও বচন হয়। যথা-দেবদত্তঃ অহং বা গমিষ্যামি। স ত্বং বা গমিষ্যসি। তে বালকাঃ ইয়ং বালিকা বা গমিষ্যতি।

(৯) যখন বাক্যের মধ্যে 'বা' থাকে ও প্রত্যেকটি কর্তা একবচন হয়, তখন ক্রিয়াটিও একবচন হবে। যথা-দেবদত্তঃ যজ্ঞদত্তঃ সোমদত্তঃ বা গচ্ছতু।


সহায়ক গ্রন্থসমূহ-
Helps to the Study of Sanskrit-জানকীনাথ শাস্ত্রী।
পাণিনীয়ম্-লাহিড়ী-শাস্ত্রী।
পাণিনীয় শব্দশাস্ত্র-সত্যনারায়ণ চক্রবর্তী।
সমগ্র ব্যাকরণ কৌমুদী-হেমচন্দ্র ভট্টাচার্য

প্রশ্নপত্র(Question Paper): https://forms.gle/JHPnNisnwNKpJtgT7


2 comments: